f

Get in on this viral marvel and start spreading that buzz! Buzzy was made for all up and coming modern publishers & magazines!

Fb. In. Tw. Be.

সুস্থ ভাবে বাঁচতে বিড়ালের প্রোটিন দরকার কেন

কতটা প্রোটিন: বিড়াল বাচ্চারা দেখতে অমন নরম তুলতুলে হলেও এটা মনে রাখতে হবে, ওরা মাংসাশী প্রাণী। তাই শরীরের প্রয়োজনীয় প্রোটিনের জন্য ওরা মাংসর উপরই নির্ভরশীল। উদ্ভিদজ্য প্রোটিন সে হজম করতে পারে না। কতটা পরিমাণ প্রোটিন তার দরকার, তা নির্ভর করছে, তার শরীরের ওজনের উপর। প্রতি কিলোগ্রাম ওজনে ১০ গ্রাম করে প্রোটিন তার রোজ দরকার হয়। বেড়ে ওঠা এবং শরীরকে চালনা করার জন্য প্রয়োজনীয় শক্তি সে ওই প্রোটিন থেকেই পায়। বড় হয়ে যাওয়ার পর প্রোটিনের চাহিদা কিছুটা কমে। তখন নিজের শরীরের ওজনের প্রতি কিলোগ্রাম পিছু ৬ গ্রাম করে প্রোটিন তার দরকার হয়।

প্রোটিন কেন প্রয়োজন: শুধু যে সুস্থ এবং সবল ভাবে বেড়ে ওঠার জন্য বা তার শক্তির জন্য প্রোটিনের প্রয়োজন হয়, তা নয়। বরং অ্যান্টিবডি, এনজাইম এবং রক্তের শ্বেত এবং লোহিত কণিকা তৈরি করতেও তার প্রোটিনের দরকার। টরিনের মতো অ্যামিনো অ্যাসিড দিয়ে যে প্রোটিনের গঠন হয়, সেটাই মস্তিষ্ককে সঠিক ভাবে কাজ করতে সাহায্য করে। দৃষ্টিশক্তি ঠিক রাখতেও সাহায্য করে এই প্রোটিন। এর পাশাপাশি হৃদযন্ত্র এবং স্নায়ুর কাজও যাতে ঠিক ভাবে হয়, সে দিকেও নজরদারি করে এই প্রোটিনই। যদি আপনার পোষ্য বিড়ালছানা তার রোজকার খাবার থেকে প্রয়োজনীয় পরিমাণে অ্যামিনো অ্যাসিড না পায়, তা হলে তার হৃদযন্ত্র বিকল হতে পারে। তার দৃষ্টি শক্তিও দুর্বল হয়ে যেতে পারে।

সুষমখাদ্যের গুরুত্ব: বাড়ির পোষ্য নয় এমন বিড়াল, তার প্রযোজনীয় প্রোটিন সংগ্রহ করে শিকার করে। কিন্তু বাড়ির পোষা বিড়ালের পক্ষে রোজ কিছু না কিছু শিকার করা সম্ভব নয়। তাই গৃহপালিত বিড়ালের প্রয়োজন যথাযথ ডায়েট। বাজারজাত কিটেন পাউচ বা কিটেন কমপ্লিট ড্রাই ফুড কিনে রাখতে পারেন, যেখানে খাদ্যের মধ্যে আপনার পোষ্যের প্রয়োজনীয় সমস্ত রকম অ্যামিনো অ্যাসিড মজুদ রয়েছে। এতে আলাদা করে তার দরকারি প্রোটিনের বিষয়ে ভাবতে হবে না। আবার কোন বয়সে কতটা পরিমাণ প্রোটিন তাকে দিতে হবে, সেটাও আপনাকে মাথায় রাখত হবে না। ড্রাই ফুডের প্যাকেটের নির্দেশ দেখে তাকে নিয়ম করে খাইয়ে গেলেই হল। 

Post tags:
Post a Comment
By clicking on Register, you accept T&C
X
X